SEO Tutorial | Best Free Complete SEO Tutorial For Beginners | SEO Tutorial Bangla PDF



ফ্রী এস ই ও শিখুন তাও ঘরে বসে (সাথে আয় করার পরিপূর্ণ দিকনির্দেশনা)  |

এস.ই.ও (SEO) - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি, কেন এবং কিভাবে করবেন?










এস.ই.ও


বর্তমান সময়ে প্রায় আমরা সকলেই ব্লগিং বা ওয়েব ডিজাইন সম্পর্ক্যে একটু না একটু ধারণা রাখি এবং প্রায় সবার কমবেশি একটি বা দুটি ব্লগ বা ওয়েব সাইট আছে। যারা প্রতিনিয়ত অনলাইন এ নিয়মিত কাজ করেন তারা এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO / Search  Engine Optimization) মানে হয়তো জানেন। কিন্তু যারা এ লাইন এ নতুন তাদের এ সম্পর্ক্যে ধারনা অনেক কম হওয়াই স্বাভাবিক তাই নবীন বা প্রবীন সবাই নিজের সাইট বা অন্য সাইট প্রস্তুত করার জন্য এসইও করেন তাদের এ সম্পর্ক্যে সঠিক ধারণা থাকা প্রয়োজন। তাই আশা করি এই পেজ থেকে এসইও সম্পর্ক্যে সঠিক জ্ঞান শিক্ষে কাজে লাগাতে পারবেন।

প্রথমে যে বিষয় টি জানতে হবে তা হলো,

এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO) কি ?

আমরা প্রতিদিন ইন্টারনেট এ অনেক বিষয় জানার জন্য গুগল এ সার্চ করে থাকি যেমন-কোন বই,গান,মুভি ইত্যাদি। তখন গুগল আনেক গুলো রেজাল্ট দেখাই যেমন ইমেজ/ভিডিও/পিডিএফ/ডকুমেন্ট ইত্যাদি ওয়েব সাইট চলে আসে।আমরা সাধারণত প্রথমের সাইট গুলো ভিজিট করে থাকি।কিন্তু গুগল এ আরো অনেক সাইট দেখাই এবং প্রতিদিন আরো হাজারো নতুন সাইট তৈরি হচ্ছে। এ ক্ষেত্রে আমরা কোন সাইট বেছে নেব? সার্চ ইঞ্জিন গুলোর তথ্য আর উপাত্তের দিক দিয়ে সমৃদ্ধ সাইট গুলোকেই অগ্রাধিকার দিয়ে থাকে।এই সুযোগ সুবিধা গুলো পাওয়ার জন্য সাইটটি বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে ফলে সার্চ ইঞ্জিনের প্রথমে আনা প্রয়োজন।এর ফলে অনেক ভিজিটর পাওয়া সম্ভব। সার্চ ইঞ্জিনে একটি সাইটকে অন্তরর্ভূক্ত করে সারা বিশ্বে ব্যবহারকারীদের সামনে নিজের সাইটকে পরিচিত করার পদ্ধতিকে এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO / Search  Engine Optimization)বলে। গুগল বা ইয়াহুতে সাইট সাবমিট করেই কোন সাইটকে প্রথম পৃষ্ঠায় আনা সম্ভব নয়। এজন্য এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্ক্যে বিস্তারিতধারণা ও তার প্রয়োগ জানতে হবে । তাই প্রতিটি প্রশ্ন ও উত্তর ভালোভাবে পরলে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্ক্যে অনেক টা ধারণা আসবে।

SEO কত প্রকার ও কি কি? 

এস.ই.ও প্রধানত দুই প্রকার:

On Page Optimization
অন পেইজ অপটিমাইজেশন হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি সাইটকে সহজেই সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় নিয়ে আসা সম্ভব। এর জন্য ...


সম্পূর্ণ টিউটোরিয়ালটি পেতে এখনই ডাউনলোড করে নিন পিডিএফ টি। আর আর  ঘরে বসেই শিখে ফেলুন  এস ই ও আর অনলাইনে ইনকামের পথ।









Previous
Next Post »

Popular Posts